থিয়েটার সিলেটের নাটক মঞ্চস্থ, শনিবার উদীচীর নাটক

স্টাফ রিপোর্ট :: করোনা মহামারি কারণে সংস্কৃতি অঙ্গণের কার্যক্রম প্রায় বন্ধ হয়ে আছে। অন্যভাবে কার্যক্রম পরিচালনা করলেও মঞ্চে তেমন কোনো নাটক মঞ্চস্থ হয়নি। দীর্ঘদিন পর সিলেটের রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে নাটক মঞ্চায়ন শুরু হয়েছে।

সম্মিলিত নাট্য পরিষদের উদ্যোগে আয়োজিত একুশের আলোকে নাট্য প্রদর্শনী শুরু হয়েছে গত ১৯ ফেব্রুয়ারি। প্রতি সপ্তাহের শুক্র ও শনিবার নিয়মিত নাটক মঞ্চায়নের পরিকল্পনা নিয়ে চলছে একুশের আলোকে প্রদর্শনী।

তরঙ্গভঙ্গ নাটকের একটি দৃশ্য

‌‌‘যাক কেটে যাক নিকষ কালো, মঞ্চে আবার জ্বালাও আলো’ এই স্লোগানে মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর ২য় সপ্তাহের ৩য় শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার মঞ্চায়ন হয়েছে থিয়েটার সিলেটের নাটক ‘দি ওল্ড ম্যান অ্যান্ড দ্যা সী’। আর্নেস্ট হেমিংওয়ে’র উপন্যাস অবলম্বনে অনুবাদ, নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন কামরুল হক জুয়েল।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) ২য় সপ্তাহের ৪র্থ মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী সিলেট জেলা সংসদের নাটক ‘তরঙ্গভঙ্গ’ মঞ্চস্থ হবে। নাটকটি রচনা করেছেন সৈয়দ ওয়ালীউল্লাহ এবং নির্দেশনা দিয়েছেন রতন দেব।

সন্ধ্যা ৭টায় নাটকগুলো মঞ্চায়ন অনুষ্ঠিত হয়ে আসছে।

সিলেট সিটি কর্পোরেশনের সহযোগিতায় ১৯ ফেব্রুয়ারি শুরু হওয়া একুশের আলোকে নাট্য প্রদর্শনী চলবে ২৭ মার্চ ২০২১ পর্যন্ত প্রতি শুক্র ও শনিবার। সম্মিলিত নাট্য পরিষদ, সিলেট’র সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত এক বিবৃতিতে স্বাস্থ্যবিধি মেনে মঞ্চনাটক দেখার জন্য নাট্যমোদী দর্শক ও শুভানুধ্যায়ীদের অনুরোধ জানিয়েছেন।

একাত্তরেরকথা/ইআ