মিয়ানমার পুলিশের গুলিতে আরও ৯ জনের মৃত্যু

ইন্টারন্যাশনাল ডেস্ক :: মিয়ানমারের নিরাপত্তা বাহিনী আবারও বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে। বুধবার (৩ মার্চ) এই গুলি ছোড়ার ঘটনা ঘটেছে বলে জানা গেছে। এই ঘটনায় নয়জন নিহত হয়েছেন। বিভিন্ন সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর প্রকাশ করেছে।

রয়টার্স বলছে, মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে একটি বিক্ষোভে সংঘর্ষের সময় নিরাপত্তা বাহিনীর গুলিতে দুজন নিহত হয়। ইয়াঙ্গুনে পুলিশের গুলিতে আরও একজন নিহত হয়।

তারা আরও জানায়, মিংগিয়ান শহরে গুলিবিদ্ধ হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এছাড়া সাগাইং অঞ্চলের মনওয়া শহরে পুলিশের গুলিতে পাঁচজনের মৃত্যু হয়েছে। এ বিষয়ে মিয়ানমারের সেনাবাহিনীর এক মুখপাত্রকে ফোন করা হলে তিনি ফোন ধরেননি।

এদিকে, বুধবার (৩ মার্চ) বার্তা সংস্থা এপি’র একজন ফটোগ্রাফারসহ ছয়জন সাংবাদিককে আটক করেছে মিয়ানমারের কর্তৃপক্ষ। তাদের বিরুদ্ধে অভিযোগও দায়ের করা হয়েছে। এর আগে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সহযোগিতা জোট আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীরা মঙ্গলবার এক ভার্চুয়াল মিটিংয়ে মিলিত হন। তবে ওই বৈঠকটি তেমন ফলপ্রসূ হয়নি।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থান ঘটিয়ে নির্বাচিত সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়া মিয়ানমারের সেনাবাহিনী। এসময় ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নেত্রী অং সান সু চিসহ দলটির শীর্ষ নেতাদের গ্রেপ্তার করা হয়।

এরপরই অভ্যুত্থান বিক্ষোভে ফেটে পড়ে মিয়ানমারের মানুষ। প্রথম দিকে শান্তিপূর্ণ থাকলেও গত কিছুদিন ধরে বেশ উত্তাল হয়ে উঠেছে মিয়ানমার। দেশটির একটি মানবাধিকার সংগঠন সোমবার পর্যন্ত ৩০ জন নিহত হয়েছিল বলে জানিয়েছিল।

একাত্তরেরকথা/ইআ