আত্মঘাতী গোলে কিরগিজস্তানকে হারিয়ে বাংলাদেশের শুভসূচনা

স্পোর্টস ডেস্ক:: নেপালে চলমান তিন জাতি টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে কিরগিজস্তানকে ১-০ গোলে হারিয়েছে বাংলাদেশ।

কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে মঙ্গলবার বাংলাদেশ ও কিরগিজস্তান অলিম্পিক দলের (অনূর্ধ্ব-২৩) ম্যাচ দিয়ে শুরু হয়েছে এই আমন্ত্রণমূলক তিন জাতি ফুটবল টুর্নামেন্ট।

নিয়মিত অধিনায়ক জামাল ভূঁইয়া শুরুর একাদশে না থাকায় অধিনায়কের আর্মব্যান্ড ওঠে মিডফিল্ডার সোহেল রানার হাতে। এছাড়া একাদশে ঢুকেন তিন নতুন মুখ- মেহেদী হাসান রয়েল (ফরোয়ার্ড), দুই ডিফেন্ডার রিমন হোসেন ও হাবিবুর রহমান সোহাগ। খেলার শুরুতে দুই দলই বলার মতো তেমন আক্রমণ করতে পারেনি। ২০ মিনিটের মাথায় সোহেল রানার শট প্রতিপক্ষ ডিফেন্ডারের হাতে লাগলে পেনাল্টির আবেদন করে বাংলাদেশ। কিন্তু রেফারি সাড়া দেননি। এরপর ৩০তম মিনিটে ভাগ্যক্রমে গোলের দেখা পায় বাংলাদেশ। সাদ উদ্দিনের ক্রস ঠেকাতে গিয়ে বল নিজেদের জালে জড়িয়ে দেন কিরগিজস্তানের ডিফেন্ডার কুমাররাজ বাইয়ামান। হয়ে গেলো আত্মঘাতি গোল। পরের মিনিটে জিকোর দারুণ সেভে ম্যাচের নিয়ন্ত্রণ মুঠোয় থাকে বাংলাদেশের।
দ্বিতীয়ার্ধের শুরুতেই কর্নার ফিস্ট করে ফিরিয়ে আবারও বাংলাদেশের ত্রাতা জিকো। ৫৩তম মিনিটে মতিনের কাট ব্যাকে সোহেলের শট এক ডিফেন্ডার আটকালে ব্যবধান দ্বিগুণ হয়নি। এরপর কার্যত কিরগিজস্তান সুবিধা করতে পারেনি পোস্টের নিচে জিকো ও রক্ষণের দৃঢ়তায়। শেষদিকে অল্পের জন্য বেঁচে যায় বাংলাদেশ। ডিফেন্ডার তাসিয়েভ কামোলিদিনের হেড ক্রসবারের ওপর দিয়ে গেলে জয়ের উচ্ছ্বাস নিয়ে মাঠ ছাড়েন সোহেল-জিকোরা।
এই জয়ে ২৯ মার্চের ফাইনালের পথে এগিয়ে গেল বাংলাদেশ। আগামী শনিবার দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক নেপাল।

একাত্তরের কথা/এমএইচ