বন্ধুদের কবিতা সমগ্র ‘অনির্বাদ’ প্রকাশিত

একাত্তর ডেস্ক :: এবারের একুশে বইমেলাতে বন্ধুদের লেখা এক গুচ্ছ কবিতা নিয়ে প্রকাশিত হলো কবিতার বই ‘বন্ধুদের কবিতা সমগ্র-অনির্বাদ’ । বইটি অমর একুশে বইমেলা ২০২১ এর লিটল ম্যাগাজিন কর্নার এ ‘বাউন্ডুলে ‘ প্রকাশনী স্টলে পাওয়া যাচ্ছে। বইটি পাভেল আখতার এর সম্পাদনায় বারোজন বন্ধুর একত্রিত প্রয়াসের ফসল। এই বারোজন বন্ধুর শখের বশেই কবিতা লেখার হাতেখড়ি। আর সেই শখ পাভেল আখতার এর একান্ত উদ্দোগে কবিতার বই অনির্বাদ এ রূপ নেয়। পাভেল সহ আরো এগারোজন যাদের কবিতা অনির্বাদ এ স্থান পেয়েছে তারা হলেন একাধারে রওশন জাহান রুনা, শায়লা শারমিন শিল্পী, তাহছিন শারমিন তামান্না, সাবেকুন নাহার লাইজু, রোকসানারা বেগম, লায়লা পারভীন মুন্নী, রুমা দাশ, নন্দা বড়ুয়া, আব্দুস সাত্তার বাবু, বাদশা আলম ও মোকাব্বের চৌধুরী।
এছাড়া অনির্বাদ প্রকাশকালে বন্ধুদের মধ্যে উপস্থিত ছিলেন ক্লাব৯২৯৪ এর প্রতিষ্ঠাতা রেজওয়ানুর রব জিয়া, হাসান শাহরিয়ার কনক, শারমিন আয়মন,তানজিলা আলমাজি, মোহসেনা আক্তার লাভলী, ইসাবেলা ইভান প্রমুখ।প্রচ্ছদ ডিজাইনার সাঈদ আনোয়ার এবং প্রকাশক অনিন্দ দ্বীপ উপস্থিত ছিলেন। উপস্থিত সুধী সকলে আশাবাদী কাব্যগ্রন্থটি কবিতা প্রেমিদের হৃদয় জয় করবে।

অনির্বাদ এর সম্পাদক পাভেল আখতার কিশোর বয়স থেকে কবিতা লিখতেন । খুব যত্ন করে কবিতার খাতাটি সংগে করে আমেরিকা যাত্রাকালে নিয়ে যান ।কিন্তু পরবর্তীতে কবিতার খাতাটি হারিয়ে নিরাশ হয়ে পড়েন। ক্লাব ৯২৯৪ এর ব্যাচ মেটদের কবিতা লেখা দেখে আবার নতুন করে কবিতা লিখতে শুরু করেন এবং বন্ধুদের সাথে নিয়ে কবিতার বই অনির্বাদ প্রকাশ করেন।
কবিতার বইটি রকমারি.কম এবং বাউন্ডুলে প্রকাশনীর শোরুম এ পাওয়া যাচ্ছে।

একাত্তরের কথা/এমএইচ