ইরানের প্রথম প্রেসিডেন্ট আবুলহাসান আর নেই

দশদিক ডেস্ক :: ইসলামি বিপ্লবের পর ইরানের প্রথম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়া আবুলহাসান বানিসদর মারা গেছেন। শনিবার (৯ অক্টোবর) প্যারিসের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ইরানের সরকারি সংবাদসংস্থা আইআরএনএ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মৃত্যুকালে সাবেক প্রেসিডেন্ট আবুলহাসান বানিসদরের বয়স ছিল ৮৮ বছর। দীর্ঘ অসুস্থতার পর তিনি মারা গেছেন বলে জানিয়েছে বানিসদরের ঘনিষ্ঠ একটি সূত্র।

আইআরএনএ জানিয়েছে, শনিবার দক্ষিণ-পূর্ব প্যারিসের স্যালপেট্রায়ার হাসপাতালে দীর্ঘ অসুস্থতার পর মারা গেছেন আবুলহাসান বানিসদর।

বানিসদর ১৯৭৯ সালের বিপ্লবের পর ইরানের প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। বিপ্লবের আগে তিনি ইরানের অন্তর্বর্তী সরকারের অর্থমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।

বানিসদর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের ১৬ মাস পর ১৯৮১ সালের জুনে ইরানের পার্লামেন্ট তাকে অভিশংসন করে। তখন তিনি দেশ ছেড়ে ফ্রান্সে পালাতে বাধ্য হয়েছিলেন। এরপর থেকে তিনি প্যারিসেই বসবাস করে আসছিলেন। পরবর্তীতে স্বৈরচার সরকারের কঠোর সমালোচক হয়ে উঠেছিলেন তিনি।

আবুলহাসান বানিসদরের পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ৯ অক্টোবর প্যারিসের একটি হাসপাতালে মারা যান বানিসদর। দীর্ঘদিন ধরে তিনি শারীরিক অসুস্থতায় ভুগছিলেন।

তবে বানিসদরের পারিবারিক ওই বিবৃতিতে বিস্তারিত আর কিছুই জানানো হয়নি।

১৯৩৩ সালের ২২ মার্চ ইরানের হামাদানে জন্মগ্রহণ করেন বানিসদর। তার বাবা নাসরুল্লাহ বানিসদর ছিলেন উচ্চ পর্যায়ের একজন শিয়া নেতা।

সূত্র: এপি/একাত্তরেরকথা/ইআ-১১