৮ ম্যাচে গোল না খেয়ে বিশ্বকাপে ডেনমার্ক

স্পোর্টস ডেস্ক :: ৮ ম্যাচের সবকটিতে জয়। প্রতিপক্ষের জালে গোল ২৭টি, নিজেদের জালে একটিও নয়! চোখধাঁধানো এই পারফরম্যান্স আর পরিসংখ্যান নিয়ে আগামী বিশ্বকাপ খেলা নিশ্চিত করে ফেলল ডেনমার্ক। ইউরোপের দ্বিতীয় দেশ হিসেবে তারা পা রাখল ২০২২ কাতার বিশ্বকাপে।

ঘরের মাঠে মঙ্গলবার অস্ট্রিয়ার বিপক্ষে ১-০ গোলের জয়ে ‘এফ’ গ্রুপের শীর্ষস্থানে থাকা নিশ্চিত করে ডেনমার্ক।

৮ ম্যাচে ডেনিসদের পয়েন্ট ২৪। দুইয়ে থাকা স্কটল্যান্ডের পয়েন্ট ১৭। শেষ দুই ম্যাচের ফলে তাই প্রভাব পড়বে না গ্রুপ সেরায়।

ইউরোপের ১০ গ্রুপের শীর্ষে থাকা ১০ দল সরাসরি খেলবে বিশ্বকাপে। বাকি তিনটি দল নির্ধারিত হবে প্লে অফ থেকে। ‘জে’ গ্রুপ থেকে জার্মানি গত সোমবার সবার আগে নিশ্চিত করে ফেলে বিশ্বকাপে খেলা।

ডেনমার্কের এই অর্জন এই দলটির দুর্দান্ত ধারাবাহিকতারই প্রতিফলন। বাছাইপর্বে দুর্দান্ত আগ্রাসী ফুটবল উপহার দিয়েছে তারা। গত ইউরোতেও দারুণ পারফরম্যান্সে জায়গা করে নেয় সেমি-ফাইনালে। সেখানে ইংল্যান্ডের বিপক্ষে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত হেরে যায় অতিরিক্ত সময়ের গোলে।

অস্ট্রিয়ার বিপক্ষে এই ম্যাচে অবশ্য তাদের সেরাটা দেখা যায়নি। বরং মাঝমাঠে বারবার খেই হারানোয় শানিত আক্রমণ সেভাবে গড়তে পারেনি। তবে ৫৩ মিনিটে ওয়াকিম মেলের গোলে এগিয়ে যাওয়ার পর সেটিই ধরে রেখে ম্যাচ শেষে তারা মেতে ওঠে উৎসবে।

একাত্তরেরকথা/ইআ-০৯